বাংলা সাহিত্য

অনুগল্প বা ফ্লাশফিকশন

বর্তমান বিশ্বসাহিত্যে জনপ্রিয় একটি সাহিত্যধারা অনুগল্প বা ফ্লাশফিকশন। ব্রিটেন তো ন্যাশনাল ফ্লাশফিকশন ডে পালন করে থাকে। বাংলা সাহিত্যেও অনুগল্পের জনপ্রিয়তা কম নয়।  আমাদের এই পোস্টে সেই জনপ্রিয় সাহিত্যধারা অণুগল্প বিষয়ে আলোকপাত করা হয়েছে।

আধুনিক বাংলা সাহিত্যে অনুগল্প যার হাত ধরে জনপ্রিয়তা লাভ করেছে তিনি হলেন বলাইচাঁদ মুখোপাধ্যায় বা বনফুল। শুধু তাই নয়, বাংলা অণুগল্পের স্রষ্টাও বলা হয় তাঁকে। তাঁর  ‘নিমগাছ’ এক সার্থক অনুগল্প। বাংলায় তাঁকে পোস্টকার্ড স্টোরির জনক বলা হয়।

বর্তমান বিশ্বসাহিত্যে অনুগল্প লিখে মার্কিন লেখক লিডিয়া ডেভিস জিতে নিয়েছেন ‘ম্যান অব বুকার’ পুরস্কার। ডেভিসের গল্প আদর্শ ফ্লাশফিকশন বলা হয়। তাঁর গল্পের দৈর্ঘ্য এক লাইন থেকে দু-তিন পৃষ্ঠা পর্যন্ত বিস্তৃত হয়। মার্কিন কথাসাহিত্যিক রবার্ট ওলেন বার্টলার অনুগল্প লিখে পুলিৎজার পুরস্কার পেয়েছেন । তবে  ডেভিস কিংবা রবার্ট ওলেনের পূর্বে অনুগল্প লিখে বিখ্যাত হয়েছেন জাপানের  Yasunari Kawabata (১৮৯৯-১৯৭২)।

বিশ্বসাহিত্যে অনুগল্প লিখেছেন খ্যাত হয়েছেন কাফকা, হেমিংওয়ে, আর্থার সি ক্লাক, রে ব্রাডবুরি, নগিব মাহফুজ, ডোলান্ড বার্থলেম, আমব্রুস বিয়ার্স, কেট শপা, শেখবের মতো প্রখ্যাত কথাসাহিত্যিক।

একটি অনুগল্প 

‘For sale: baby shoes, never worn.’ – মাত্র ছয় শব্দে এই অনুগল্পটি লিখেছেন আর্নেস্ট হেমিংওয়ে

One thought on “অনুগল্প বা ফ্লাশফিকশন

  • Avatar

    আরো পরীক্ষা দেবার সুযোগ পেলে ভালো হয়

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *