পাঁচমিশালী

বাংলা লোক সঙ্গীত

বাংলার সংস্কৃতির অন্যতম হল বাংলা লোক সঙ্গীত । বাংলার ভান্ডারে আছে নানা মূল্যবান সম্পদ। তার মধ্যে অন্যতম এই লোক সঙ্গীত গুলি। অথচ বাংলা লোক সঙ্গীত সম্পর্কে খুব বিশেষ তথ্য পাওয়া যায় না। আমাদের এই ক্ষুদ্র প্রয়াসে বাংলা লোক সঙ্গীত নিয়ে কিছু আলোচনা করা হল। পাঠকের যদি আরো কোন তথ্য জানা থাকে তাহলে আমাদের জানাতে পারেন। এই আর্টিকলটি আরো সমৃদ্ধ হতে পারে।

ভাটিয়ালী

ভাটি শব্দটিকে কেন্দ্র করে ভাটিয়ালী শব্দটির সৃষ্টি। ভাটিয়ালী শব্দটি ভাটি +আলী প্রত্যয় যোগে গঠিত। মুলত মাঝি মাল্লাদের গান।এটি একান্ত ভাবে একলা গাওয়ার গান। গানের বিষয় দুটি প্রেম ও ইশ্বর। ঢাকা, ময়মনসিংহ, শ্রীহট্ট, চট্টগ্রাম, নোয়াখালী, ত্রিপুরা। আধুনিক যুগে আব্বাসউদ্দিন, জসীমুদ্দিন এই গানকে জনপ্রিয় করেন। ভাটিয়ালি সঙ্গীতে কোমল নি এর সংখ্যা ২৩%.।

ভাওইয়া

ভাওইয়া শব্দের উৎপত্তি নিয়ে মতান্তর আছে। কারো মতে বাও শব্দ থেকে,কারো মতে ভাও (ভাব) শব্দ থেকে।আবার কারো মতে ভাওয়া শব্দ থেকে।বাও শব্দের অর্থ বাতাস। অর্থাৎ বাতাসে ভেসে আসা গান। ভাওইয়া গায়কদের বলা হয় বাউদিয়া। এরা ঘর ছাড়া বিবাদি মানুষ।ভাওইয়া গান রাজবংশী জনগোষ্ঠীর ঐতিহ্য যুক্ত।জলপাইগুড়ি, দিনাজপুর, কোচবিহার, রংপুর, প্রভৃতি অঞ্চলে প্রচলিত। এই গানের উপভাষা হল কামরূপী।এই গানের রচনাবলীরর বিশেষত্ব হল পুনরাবৃত্তি এবং সুরের দীর্ঘটান ও বিলম্বিত লয়।ভাওইয়া সুরের সঙ্গে মিল আছে পাহড়ি ও ঝিঝিট রাগের। ভুসুকু পার একটি পদ ভাটিয়ারী রাগে বাধা।

ভাওইয়া গানের বিভাগ হল-
১) গাড়োয়ালী – গরু বা মোষের গাড়ির চালককে উদ্দেশ্য করে গাওয়া গান হল গাড়োয়ানি।
২) মৈষাল – মহিষকুড়ায় যাওয়া প্রেমিকের উদ্দেশ্য গাওয়া গান হল মৈষাল।

৩) চটকা – শব্দটি এসেছে চটুল শব্দ থেকে।গান গুলী মুলত প্রেমের গান। কোচবিহার, জলপাইগুড়ি, আসামের গোয়ালপাড়া অঞ্চলে এই গানের প্রভাব আছে।

সারি গান

মুলত মাঝিমাল্লাদের গান।এগুলি কোরাস বা সমবেত ভাবে গাওয়া গান। সারি গানের উপভাষা হল বঙ্গালী। সারিগান নৌকোচালানোর সময় গাওয়া হয়। এটি কর্ম সঙ্গীত।

জারি গান

জারি ফার্সি শব্দ। এর অর্থ হল ক্রন্দন বা শোক প্রকাশ। মহরমের শোকাবহ ঘটনাকে অবলম্বন করে এই গান। এটি নৃত্য সমন্বিত সমবেত সঙ্গীত। এটি আনুষ্ঠানিক গীতি ও। পুর্ব ও পশ্চিম বাংলায় গাওয়া হলে ও মুলত ময়মনসিংহ জেলার মুসলমান সমাজে এই গান সর্বাধিক প্রচারিত।

বাংলা লোক সঙ্গীত সম্পর্কে তথ্য জানাতে মেল করুন – targetsscbeng@gmail.com এ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *